• বুধবার, ০১ মে ২০২৪, ০৫:১৫ অপরাহ্ন |
  • English Version

ভৈরবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে “মৃত্যুঞ্জয়ী বঙ্গবন্ধু” স্মরণিকার মোড়ক উন্মোচন

ভৈরবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী
উপলক্ষে “মৃত্যুঞ্জয়ী বঙ্গবন্ধু”
স্মরণিকার মোড়ক উন্মোচন

# মো. আলাল উদ্দিন :-

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আজ ৮ ডিসেম্বর মঙ্গলবার বেলা ১১টায় কলেজ মিলনায়তনে সরকারি জিল্লুর রহমান মহিলা কলেজ ভৈরব কর্তৃক প্রকাশিত “মৃত্যুঞ্জয়ী বঙ্গবন্ধু” শীর্ষক স্মরণিকার মোড়ক উন্মোচন করা হয়। কলেজ প্রভাষক সাইফুল ইসলাম সেকুলের সম্পাদনায় ‘মৃত্যুঞ্জয়ী বঙ্গবন্ধু’ নামে স্মরণীকাটি প্রকাশ করা হয়।
ভৈরব উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. সায়দুল্লাহ মিয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এ মোড়ক উন্মোচন করেন। কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. জাকির হোসেন এর সভাপতিত্বে অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন, কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক মো. অলিউর রহমান, পদার্থ বিজ্ঞানের প্রভাষক মো. ইমদাদুল হক চৌধুরী।
অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন, কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মো. সেলিম মিয়া। গীতা পাঠ করেন জীব বিজ্ঞানের প্রভাষক অপূর্ব কুমার বণিক।অতিথিদের ফুলের তোড়া দিয়ে অভিনন্দন জানান, কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের ছাত্রী মাহবুবা আক্তার প্রভা, ইংরেজি প্রথম বর্ষের ছাত্রী মোবাশ্বিরা মহিমা, দর্শন বিভাগের নাহিদা আক্তার ও মানবিক বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী পায়েল আক্তার।অনুষ্ঠানে প্রধান অতিথি ভৈরব উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. সায়দুল্লাহ মিয়া আবেগ আপ্লুত হয়ে বক্তব্যে বলেন, আজ থেকে ৪৫ বছর আগে ১৯৭৫ সনের ১১ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে আমার শেষ দেখা হয়। আজ উনি বেঁচে নেই এই মহানায়কের জন্মশতবার্ষিকীতে কলেজ কর্তৃক প্রকাশিত তার জীবনী নিয়ে প্রকাশিত স্মরণিকার মোড়ক উন্মোচন করছি আমি। আমি বলবো এটা আমার জন্য ভাগ্যের ব্যাপার। করোনা কালীন সময়ে বঙ্গবন্ধু’কে নিয়ে এই তথ্য সমৃদ্ধ স্মরণিকাটি প্রকাশ করার জন্য কলেজের অধ্যক্ষ ও সম্পাদনা পরিষদের আহ্বায়ক ও সকল সদস্যদের ধন্যবাদ জানাই। পরে অতিথি কলেজ অধ্যক্ষ শিক্ষক ছাত্রী ও সাংবাদিকগণ মুক্তিযুদ্ধ কর্ণার পরিদর্শন করেন। পরিদর্শনকালে কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. জাকির হোসেন বলেন, ভাষা আন্দোলন, ছয়দফা আন্দোলনের ছবি, ’৬৯ এর গণ-অভ্যুত্থান, একাত্তরের মহান মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী ও বঙ্গবন্ধু’কে নিয়ে বিশ্ব নেতাদের মন্তব্য, জাতীয় চার নেতার আলোকচিত্র সমৃদ্ধ ইতিহাস এসব নিয়ে সাজানো হয়েছে এই মুক্তিযুদ্ধ কর্ণার, করিডোর ও পুরো কলেজ ক্যাম্পাস। তিনি আরো জানান, ১৯৫২ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত বাংলাদেশের ইতিহাস আলোকচিত্রে ফুটে উঠবে এক কথায় বলা যায় এখানে স্থান পেয়েছে বঙ্গবন্ধুর জীবনী ও বাংলাদেশের অতীত।
অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন, কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রভাষক মোহাম্মদ বাবুল মিয়া।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *